মিলিব্যান্ডের প্রো-বিজনেস নির্বাচনী ম্যানিফেস্টো্র ১০টি উল্লেখযোগ্য দিক
সৈয়দ শাহ সেলিম আহমেদ, মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০১৫


মিলিব্যান্ডের প্রো-বিজনেস নির্বাচনী ম্যানিফেস্টো্র ১০টি উল্লেখযোগ্য দিক

সৈয়দ শাহ সেলিম আহমেদ

গতকাল লন্ডন থেকে কিছুটা দূরে ম্যানচেস্টারে লেবার দলের নেতা এড মিলিব্যান্ড তার দলের নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন। এতে স্পষ্টতই মিলিব্যান্ড তার ইশতেহারকে বিজনেস বান্ধব হিসেবে প্রমাণের জন্য যা যা করা দরকার সবই তিনি উল্লেখ করেছেন। যদিও কনজারভেটিভ দল মিলিব্যান্ডের নির্বাচনী ইশতেহারের অর্থনীতি সামাল দেয়ার প্রতিশ্রুতিকে দেখছে জনগনের সাথে প্রতারনা হিসেবে। মিলিব্যান্ড ইশতেহারে শুরুতেই বাজেট থেকেই 'প্রতি বছর ঘাটতি হ্রাস করা' এবং নতুন করে সরকারের ঋণের বোঝা না বাড়ানোর জোর প্রতিশ্রুতি দিয়েছেন। ইশতেহার প্রকাশের সময়ে বক্তব্য রাখতে গিয়ে মিলিব্যান্ড দাবী করেছেন, এতে জনগনের আস্থা ফিরে আসবে, এবং ডাউনিং ষ্ট্রীটের হাল ধরার জন্য জনগণ লেবার দলকে নির্বাচিত করে ক্ষমতায় পাঠাবেন।

৮৩ পৃষ্ঠার ইশতেহারে যে প্রধান দশটি বিষয় ফোকাস করা হয়েছে, সেগুলো হলো-

০১) লেবার দল প্রত্যেক পলিসির ফান্ডের ব্যাপারে গ্যারান্টি প্রধান করছে, যদিও কিছু কিছু ক্ষেত্রে বিরোধীরা বলছেন এতে প্রত্যেক পলিসি এখানে উল্লেখিত হয়নি।
০২) লেবার দল ট্যাক্স স্ট্যাটাস বাতিল করবে( ডোম-ট্যাক্স)
০৩) মিলিব্যান্ড প্রতিজ্ঞা করেছেন, বেসিক অথবা হায়ার রেট ইনকাম ট্যাক্স, ন্যাশনাল ইসস্যুরেন্স, ভ্যাট বাড়াবেননা, কিন্তু যাদের আয় ১৫০,০০০ বা উপরে তাদের বৃদ্ধি পাবে।
০৪) লেবার দল ট্যাক্স ক্রেডিট চালু রাখার ব্যাপারে ওয়াদাবদ্ধ এবং নিউ ন্যাশনাল প্রাইমারি চাইল্ড কেয়ার পলিসি চালু করার পরিকল্পণা ঘোষণা করেছে

০৫) লেবার দল ট্রেন ভাড়া ফ্রিজ রাখার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে, যা গত সপ্তাহে টোরিও এরকম কিছু একটার প্রতিশ্রুতি দিয়েছিলো
০৬) লেবার দল ন্যাশনাল মিনিমাম ওয়েজ ঘন্টায় ৮ পাউন্ড করার প্রতিশ্রুতি দিয়েছে এবং তা আগামী ২০১৯ সালের অক্টোবর থেকে কার্যকরী হবে।
০৭)স্মল বিজনেস এবং ১.৫ মিলিয়ন ফার্মস এর বিজনেস রেট কাট অথবা ফ্রিজ রাখবে
০৮) এনএইচএসের জন্য লেবার দল ২.৫ বিলিয়ন “টাইম টু কেয়ার ফান্ড” চালু করবে , যা ম্যানসন ট্যাক্স এবং টোব্যাকো ফার্মসের লেভি ট্যাক্স থেকে আসবে।
০৯)৫% ধনী পেনসনারদের জন্য উইনটার ফুয়েল পেমেন্ট বাতিল, সাথে ম্যারিড কাপল এলাউন্সও
১০) ৭.৫ বিলিয়ন পাউন্ড ট্যাক্স এভয়ডেন্স রুলস টাইটেন্ডের মাধ্যমে রিজেনারেট করার কথাও উল্লেখ করেছে।.



(কিছু পরে আসছে টোরি পার্টির নির্বাচনী ইশতেহার নিয়ে রিপোর্ট) ।

14 April 2015, London