তুরস্কের গ্র্যান্ড মুফতি এবং পোপ ফ্রান্সিস একত্রে সুলতান মসজিদে মনবতার জন্য দোয়া করলেন
সৈয়দ শাহ সেলিম আহমেদ , শনিবার, নভেম্বর ২৯, ২০১৪


তুরস্কের গ্র্যান্ড মুফতি এবং পোপ ফ্রান্সিস একত্রে সুলতান মসজিদে মনবতার জন্য দোয়া করলেন


সৈয়দ শাহ সেলিম আহমেদ-লন্ডন থেকে


এই প্রথম তুরস্কের গ্র্যান্ড মুফতি, ইসলামিক লিডার রাহমি ইয়ারান এবং ক্রিস্টান পাদ্রী পোপ ফ্রান্সিস একসাথে তুরস্কের ঐতিহাসিক মসজিদ সুলতান আহমেত এ সারা বিশ্বের মানুষের কল্যাণের জন্য মোনাজাত করলেন।

পোপ ফ্রান্সিস দুদিন হলো তুরস্ক সফরে আছেন। তুরস্ক সফরের দ্বিতীয় দিনে ১৭ শতাব্দীর ঐতিহাসিক সুলতান আহমেত মসজিদ ভ্রমণে এলে তুরস্কের ইসলামিক স্কলার ও ইমাম রাহমি ইয়ারান পোপকে নিয়ে একত্রে প্রার্থনা করেন।

প্রার্থনা শেষে মুফতি রাহমি বলেন, আল্লাহ আমাদের দোয়া কবুল করুন, এ সময় উপস্থিত ভ্যাটিকানের মুখপাত্র রেভারেন্ড ফেডেরিকো লম্বার্ডি নিরব হয়ে দাঁড়িয়ে ছিলেন।মোনাজাত শেষে মুফতি রাহমি সাংবাদিকদের বলেন, মসজিদে তিনি পোপকে সাথে নিয়ে দোয়া করেছেন যাতে মানব সমাজ শান্তি ও শৃংখলার সাথে একত্রে বসবাস করে, সকলের কল্যাণের জন্য তারা দোয়া করেছেন।

ইমাম রাহমি বলেন, আমাদের মোনাজাতের প্রয়োজন রয়েছে, বিশেষ করে এই বিশ্বের প্রার্থনার খুবই প্রয়োজন।

একজন ভাষান্তরিত ব্যক্তি পোপকে সবকিছু ভাষান্তরিত করে দিতেছিলেন, এসময় তাকে দেখানো হয় মসজিদের গম্বুজে ব্লু ডমস এবং টাইলস- যাতে মসজিদের নাম খোদাই করা আছে। সেই সব কারণে এই মসজিদকে ব্লু মস্ক হিসেবে সকলের কাছে পরিচিতিও রয়েছে। ধর্মীয় নেতারা এসময় তাদের টিউলিপ, ব্লুটাইলস উপহার দেন।

তুরস্কে পোপ ফ্রান্সিসকে অভূতপূর্ব সম্বর্ধনা দেয়া হয়।উল্লেখ্য ১৯৬৭ সালের পর পোপ পল সিক্সের পরে এই প্রথম পোপ ফ্রান্সিস তার্কি সফরে আসলেন।

salim932@googlemail.com
30th November 2014 London.