আমেরিকান অ্যাপারেল আবারো বিজ্ঞাপনে সমালোচনার ঝড় তুললো
সৈয়দ শাহ সেলিম আহমেদ , বৃহস্পতিবার, আগস্ট ০৭, ২০১৪


আমেরিকান অ্যাপারেল আবারো বিজ্ঞাপনে সমালোচনার ঝড় তুললো

সৈয়দ শাহ সেলিম আহমেদ
tweet@salim1689

গত রাত থেকে ফ্যাশন ব্র্যান্ড আমেরিকান এপারেল ব্যাক টু স্কুলের মিনিস্কার্ট পোশাকের এডভার্টাইজে এমনভাবে প্রকাশ করেছে, যা এই এডভার্টাইজ নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় তুলেছে। ব্রিটিশ মিডিয়া এই এডভার্টাইজকে আন্ডারেইজ পর্ণোগ্রাফি হিসেবে রিপোর্ট প্রকাশ করেছে।

এডভার্টাইজটিতে দেখা যাচ্ছে স্কুল ছাত্রীর এই মডেলকে যে ব্যাক টু স্কুলের মিনিস্কার্ট পড়ানো হয়েছে, তাতে তার শরীরের নিচের অংশ অনেকটাই দেখা যায়।

স্কুলের মিনিস্কার্টের মডেলের ছবিটি তাদের কোম্পানির ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছে।বিজ্ঞাপনটি প্রচারের পর পরই টুইটারেও ব্যাপক সমালোচনার ঝড় তুলে। এর আগে একই কোম্পানি বাংলাদেশী মডেলের নগ্ন বক্ষ-সম্বলিত বিজ্ঞাপন প্রচার করে সমালোচনার জগতে বাজীমাত করেছিলো।

এবারকার বিজ্ঞাপনে স্কুলের সাথে কানেকশন রেখে করা হয়েছে, উদ্দেশ্য তরুণীদের আকর্ষণ- যা কোম্পানির লক্ষ্যও তাই। তাদের বেশীর ভাগ কাস্টমার ইয়ং ছেলে মেয়ে। বর্তমান ব্র্যান্ডটি ব্রিটেনের ইনস্টাগ্রামের একাউন্টে ওয়েবসাইটে আপলোড করা হয়েছিলো। প্রচণ্ড সমালোচনার পর গত রাতেই নামিয়ে দেয় ব্রিটিশ কোম্পানি।

কনজারভেটিভ এমপি ক্যারোলাইন নোকস- যিনি অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ারম্যান, তিনি বলেন আমেরিকান এপারেলের এই ইমেজ ইন-এপ্রোপ্রিয়েট, বিশেষ করে যখন স্কুলের দিনগুলো কেন্দ্র করে করা হয়েছে।

বর্তমানে আমেরিকান এপারেলের ১০ হাজার এমপ্লয়ী এবং আমেরিকা ও ইউকে সহ বিশ্বব্যাপী ২০টি দেশে ২৪৯টি স্টোর রয়েছে।