জন্মনিয়ন্ত্রণ বড়ি- ৫০% ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি বাঁড়ায় -নয়া স্টাডি প্রকাশ
সৈয়দ শাহ সেলিম আহমেদ , শনিবার, আগস্ট ০২, ২০১৪


জন্মনিয়ন্ত্রণ বড়ি- ৫০% ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি বাঁড়ায় -নয়া স্টাডি প্রকাশ

সৈয়দ শাহ সেলিম আহমেদ

বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবনের ফলে মহিলাদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি ৫০% পর্যন্ত হয়ে থাকে বলে আমেরিকান স্টাডিতে গতকাল বিশ্বব্যাপী প্রকাশিত হয়েছে।

আমেরিকান গবেষক দল ১,১০০ জন ক্যানসারে আক্রান্ত রোগীর উপর জরিপ চালিয়ে দেখতে পেয়েছেন, যারা অতীতে কিংবা বর্তমানে বার্থ কন্ট্রোল পিল নিয়েছিলেন বা সেবন করছেন, তাদের ক্ষেত্রে শতকরা ৫০% বেশী ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি রয়েছে।

এক্সপার্টরা বলছেন, বার্থ কন্ট্রোল পিল বন্ধ করার পর ১০ বছর পর্যন্ত সময় ব্রেস্ট ক্যানসারের সিম্পটন পরিলক্ষিত হয়না বা হওয়ার সম্ভাবনা থাকেনা।

তবে অস্ট্রোজেনের মাত্রা কম পরিমাণে সেবন এ ক্ষেত্রে রিস্ক কম থাকে বলে রিসার্চে তারা পেয়েছেন।

আমেরিকার ফ্রেড হোচিনসন ক্যানসার রিসার্চ সেন্টারের রিসার্চাররা আরো জানতে পেরেছেন, ব্রেস্ট ক্যানসার সাধারণত: খুব কম লোকের হয়ে থাকে, তবে যেহেতু মহিলারা বিভিন্ন ধরনের ও টাইপের জন্মনিয়ন্ত্রণ পিল সেবন কয়রে থাকেন বিশেষ করে তরুণীরা বার্থ কন্ট্রোল পিল ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে এই রিস্ক ব্যাপক- সেজন্য পিল সেবনের মাত্রা ও বিভিন্ন ধরনের জন্মনিয়ন্ত্রণের ফর্মুলেশন নিয়ে সতর্কতা জরুরী।

নতুন এই স্টাডি আমেরিকান ক্যানসার রিসার্চ এসোসিয়েশনের জার্নাল ক্যানসার রিসার্চে গতকাল প্রকাশিত হয়েছে।

ব্রেক থ্রো ক্যানসারের ডঃ ক্যারোলাইন ডাল্টন বলেন, বার্থ কন্ট্রোলের পিল নেয়ার আগে পেশেন্টদের ডাক্তারের সাথে বার্থ কন্ট্রোলের বিভিন্ন দিক ও অল্টারনেটিভ বেটার অপশনগুলো নিয়ে আলোচনা করা উচিত।

জানা যায়, গত ৩০ বছরে অস্ট্রোজেনের কম্বাইন্ড পিল এর মাত্রা আরো কমানো হয়েছে। তারপরেও রিসার্চররা বলছেন তারা এখনো জানেননা, এর মাত্রা কম হলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কম বা সম্ভাবনা একই থাকে কিনা- সে নিয়ে আরো বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে।

ডাক্তাররা বলছেন, সাধারণত: ৪০ বছরের নীচের মেয়েদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি থাকেনা- এতে তিনি পিল সেবন করেন বা না করেন, অথচ নতুন স্টাডিতে দেখা যাচ্ছে অস্ট্রোজেন বার্থ কন্ট্রোল কম্বাইন্ড পিল সেবনের ফলে ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি ৫০% বেশী। ২১,৯৫২ জন পেশেন্ট যারা বিধি নিষেধ মেনে চলেন অর্থাৎ এই কন্ট্রোল গ্রুপের মধ্যে ১৯৯৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১,১০২ জন পেশেন্টের মধ্যে গবেষণা চালিয়ে তারা এই তথ্য পেয়েছেন বলে জানিয়েছেন।

বিএমএ`র সাথে যোগাযোগ করে এব্যাপারে কোন প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি।

Salim932@googlemail.com
2nd August 2014, London.